Anger-Relief | ১ সেকেন্ডে জীবন থেকে রাগ দূর

ভাবছি এমন কোনো রাস্তা আছে কোনো বড় সমস্যার সমাধান ১ দিনে ? নাহ , ১ মিনিটে ? না তাও না , ১ সেকেন্ডে বের করে দেয়া যায় ??
গল্প করছিলাম এক বন্ধুর সাথে ও ভীষণ রকম প্রেম করে ভীষণ রকম সমস্যায় পড়েছে । এখন তার প্রতিফলন ওর বাবা মা ভোগ করছে। ভীষণ রকম রাগী । আসলে যা ই বলতে যাইনা কেন ওর নামের আগে ভীষণটা জুড়ে দেয়াই শ্রেয় বলে মনে হয়। সমাধান দিতে না পেরে মন মরমরা করে বাসায় ফেরত আসলাম। কঠিন মন খারাপ আমার। বাসায় ঢুকেই ১ চোট রাগারাগি করে PC তে বসলাম । তারপর ??  হাসলাম :D
কেন জানেন ?  বলছি ...একটা Common Problem -
যেটা আপনাদের সবার লাইফে আছে। কারো কম আবার কারো বেশি। কম বলতে, যৎসামান্য বলাটাও মানায় না । যাই হোক ,  এটা হল ANGER বা রাগ । আজকের Topic এ আমরা রাগ তাড়াবো ।
রাগের বশে আপনারা কে কি করেন?
  • কেউ গলা ব্যথা বানান মানে , Tongue power দেখান ।

    anger by rahul brohma
    ১ সেকেন্ডে রাগ শেষ
  • কেউ মারামারি করতে ভালোবাসেন, (TNA বা WWE)
  • আবার কেউ কেউ মনে রাখেন। যেটা মনে মনেই লালিত পালিত হয়। ( যেটা সবচাইতে বেশি ভয়ংকর)
কি এই রাগ problem??
অবশ্যই অনেকেই বলবে - "হ রে ভাই বহুত সমস্যা, একবার রাইগা গেসি গার্ল ফ্রেন্ড পলাইসে" না আমি এই সমস্যার কথা বলি না । আপনাদের মধ্যে অনেক লোক জানে যে, এই রাগ আপনার health এর জন্য ক্ষতিকারক। Almost সবাই জানে একথা :D ?? এখন আমার সাথে yes yes বলছেন??
এখন আমি একটা খুব গুরুত্বপূর্ণ কথা বলতে যাচ্ছি , মনোযোগ দিয়ে শুনুন ---

একটি relationship কে মনের মধ্যে ভেঙ্গে ফেলতে শুরু করে !! ১ সেকেন্ডের রাগ , আর, অপর দিকে আপনার পুরো জীবন , যদি ভুল সময়ে  ভুল মানুষের সামনে এসে যায় তবে।

  1. আপনাদের মধ্যে কাদের কাদের রাগ হয়? প্রশ্ন রইলো , একটু নিজেকে প্রশ্ন করে দেখবেন J
  2. আপনাদের মধ্যে কাদের কাদের খুব রাগ হয়?

আপনারা সবাই যারা আমার ঐ ২ টো প্রশ্নগুলোর সাথে নিজেকে মিলিয়েছেন — “ জেনে বা না জেনে মিথ্যা বলছেন “

আপনার রাগ আসে না , কখনোই আসে না ।

আমি কিন্তু আবার আপনাদের Hypnotize করছি না 😀 , এটা Reality । আপনাদের রাগ আসে না !! এটাই বাস্তব । আমার কথাগুলো কোনো Theoretical কথা না যে পরলাম পরে ভুলে গেলাম ।

Practical !!

যারা নিজেকে মনে করছেন “তার রাগ আসে

  • সব মিথ্যা , ভুয়া কথা ।
  • কোনো রাগ আসে না আপনাদের ।
সব কিছু জেনে বুঝে শুনে আপনার মন মতো রাগ বানাচ্ছেন আবার সময় হলে সেটা নস্টও করতে পারছেন !!
রাগ কোনো Toilet না যে আসে !
আমার su su আসে । ( আমি কি বলতে পারবো ? আমি toilet আনাই ? বা আমার su su আমি নিজে আনাই? )
So, ওই গুলোতে আপনাদের কোনো control নেই । হবেই না । সেগুলো তো করতেই হবে আপনি থামাতে পারবেন না। world এর কেউ পারবে না।
রাগ একটা Dance এর মতো ভাই।  একটা উদাহরণ দেয়া যাক – আমার dance আসে ? Dance আপনারা করেন।
আপনার মন বললে dance করেন।
আপনার মন বললে আবার করেন।
মন বললে না করেন।
১ সেকেন্ডে রাগ দূর.jpg
Hey!! Kya Bolti Tu ???
  1. Let’s Practical— আপনারা কত জন জব করেন ?
    যদিও আমি শুনতে পারছি না ধরে নিলাম আপনাদের মধ্যে কেউ একজন job করেন। তার এমন কোনো দিন এসেছে যে, বস এর কাছ থেকে সামান্য কারণে বা বিনা কারণে খুব বকা খেয়ে এলেন। হয়না এমন? 😀
    হয় হয় খুব হয়, boss এর সাধের কুকুর মারা গেলো , তার সব রাগ আপনার উপর গিয়ে পড়লো । একটু ভেবে বলেন বিনা কারণে insult করে যাচ্ছে সবার সামনে ।
    এখন একটা কথা বলেন ,
  • আপনি কি তাকে মারেন?
  • নাকি বলেন তাকে আঙ্গুল দেখিয়ে বলেন — “আজকের পর যেন আর কোনোদিন না হয় !”
  • নাকি বলেন, “Tera khun pee jayunga”
  • অথবা “অফিসে আগুন জ্বালিয়ে দেবো !”

তো তখন আমরা কী করি, চুপচাপ দাঁড়িয়ে শুনি  মাথা নিচু করে খুব ভালোবেসে ।

এবার , দেখা যাক,

2.  আপনি কি Married ? যদি married হন বাচ্চা যার আছে তাদের কথাই বলবো।

তো আপনার বাচ্চা কয়টা ? ১টা বা ২টা বা ১০ টা বা ২০ টা ?  😀  হতেই পারে !! :-p  { Protection না নিলে যা হয় আর কি 😀 }

তো , আপনি ঘরে TV দেখছেন খুব আরামে , এখন আপনার ছোট বাচ্ছা কাঁদতে কাঁদতে আপনার কাছে এসে বললও ,

“বাবা , বাবা , ওই দাদা আমাকে মেরেছে”  ( কোন সে ভাগ্যবান বড় ভাই আছে যে এই কথা টা শুনে নি  😦 )

তারপর কী করেন,  দৌড়ে গিয়ে আপনার boss এর দেয়া সমস্ত রাগটুকু আপনার বড় ছেলের উপর ছেড়ে দেন।

কিছু না বুঝে শুনে যে তার ভুল আছে কি নেই !!

হতেও তো পারে সেই ছোট ছেলেটা মিথ্যা বলছে ! বিনা চিন্তা ভাবনা করে আমরা সেই বড় ছেলেটার উপরে সব রাগ ঝেরে ফেলি !

ওকে মারি, বকা দেই, পিটাই ,ধমকাই, ভয় পাওয়াই ।

তো দেখেন situation গুলোকে , Situation কয়টা ?

Situation 2 টা ,

আপনার মন থেকে পুরোপুরি রাগ আসছে । কিন্তু একটুকুও রাগ Express হচ্ছে না।   কী কারণে? , কারণ = আপনার সেখানে Loss আছে । তখন চিন্তা করেছেন Boss এর উপর রাগ তো দুরের কথা যদি চোখ ও গরম করি ? আমার Job শেষ । THE End…

  • তারপর টাকা কীভাবে আসবে?
  • Flat কীভাবে বানাবো?
  • গাড়ী কীভাবে কিনবো?
  • বাচ্চার Fees কীভাবে ভরবো?
  • তখন কী করবো?

তখন সে রাগ আমি করলাম না । আমার ইচ্ছানুযায়ী । 

ওই Same জিনিস, সেই বাচ্চার বেলায়,

আমরা জানি বাচ্চার উপর হাত তুললেও কোনো Loss নেই আমাদের।

যদি মার ও দেই তবে কোথায় যাবে?

  • ঘর ছেড়ে যেতে পারবে?
  • কি আমাকে মারবে?
  • কি গালাগালি করবে?

তো কি করবে? — ভয় পাবে ।

যেখানে আমাদের জোর বা Power আছে সেখানে রাগ করি। আর যেখানে চলে না সেখানে করি না। আর যেখানে আমাদের Power চলে না সেখানে ভেজা বেড়াল হয়ে দাড়িয়ে থাকি। Habbit হয়ে গেছে কি না ??!! আসলে কয়লা ধুলে ময়লা যায় না এই হচ্ছে অবস্থা ।

তো এর সহজ সমাধান —

আপনি এই কথার responsibility নেন যে আপনার রাগ আসে না, আপনি রাগকে নিয়ে আসেন।

দেখবেন, আপনি খুশি থাকবেন ।  আজকে কথা গুলো মনে হয় বেশি বলে ফেললাম । আগামী থেকে যদি আপনারা বলেন আরো সংক্ষিপ্ত করে আনবো।

সাথে থাকুন পরিবর্তনে এ …

Leave a Reply

